ক্লান্তি
- হাসানুল করিম ১৭-০৫-২০২৪

যুদ্ধ করতে করতে আমরা যখন ক্লান্ত
একদিন তুমি হঠাৎ সিদ্ধান্ত নিলে
আমরা আর যুদ্ধ করব না
কি লাভ এত যুদ্ধ করে?
নিজের সাথে যুদ্ধ,
ছায়ার সাথে যুদ্ধ,
প্রিয়জনের সাথে যুদ্ধ,
ভূত-ভবিষ্যৎ- অতীতের সাথে
আর আলো অন্ধকারের সাথে যুদ্ধ,
প্রতিষ্ঠার তেষ্টায় দম ফাটা যুদ্ধ।

হ্যাঁ তাইতো!

আমি কান্নায় ভেঙ্গে পড়েছিলাম
প্রাণের আকুতি জানিয়েছি আমার সর্বোচ্চটুকু দিয়ে
স্বরসপ্তমে তুলে মিনতি জানিয়েছি পাক-পরওয়ার ফেরায়ওনা আমায়
সবাই খুব করে বলেছিল এত ভেঙ্গে পড়িসনে
সব ঠিক হয়ে যাবে
বহুকাল গিয়েছে তারপর
কিছুই ঠিক হয়নি
আমার বানভাসি চোখে তোমার শেষ দিনগুলো আজো ফিরে আসে বারবার
প্রতিটা হৃদয় ছেঁড়া মুহূর্ত
এখন তোমার সমাধিতে
জোনাকির ঝাঁক
মাটি চাপা পড়েছে মোহাবিষ্ট স্বপ্ন গুলোতে
ঠিক তোমার পাঁজরের বাঁ পাশটায় দুর্বা ঘাস গজিয়েছে
তোমার কচি স্বপ্নগুলোর মত সতেজ
রাজ্যের ক্লান্তি এখন আমার চোখে
নিশাতুর চোখের ক্লান্তি
স্বপ্নহীনতার ক্লান্তি
মোহাবিষ্টতার ক্লান্তি
আমার
আকাশে বাতাসে ইথারে ইথারে নক্ষত্রের কক্ষপথে ভাসে
তুমিহীন শূন্যতার ক্লান্তি।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।